পরিকল্পনা মন্ত্রণালয়ে চাকরির নিয়োগ ২০২৪ (Ministry of Planning Job Circular)

পরিকল্পনা মন্ত্রণালয়ে চাকরির নিয়োগ (Ministry of Planning Job Circular 2024) পরিকল্পনা মন্ত্রণালয় হল গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ৪৩টি মন্ত্রণালয়ের একটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়। পরিকল্পনা মন্ত্রণালয়ের কাজ হচ্ছে পরিসংখ্যান ব্যবস্থাপনা, সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের নীতি নির্ধারণ ও বাস্তবায়নের রূপরেখা তৈরি করা।

সম্প্রতি ১১ মার্চ ২০২৪ পরিকল্পনা মন্ত্রালয় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আগ্রহী ও যোগ্য ব্যক্তিদের আবেদন করার জন্য আহব্বান করা হচ্ছে। আবেদন করা যাবে ০৩ এপ্রিল ২০২৪ পর্যন্ত।

পরিকল্পনা মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

প্রতিষ্ঠানের নাম পরিকল্পনা মন্ত্রণালয়
চাকরির ক্যাটাগরি সরকারি চাকরি
 চলমান বিজ্ঞপ্তি
পদের সংখ্যা ২১
বয়স ১৮-৩০
শিক্ষাগত যোগ্যতা স্নাতক, উচ্চ মাধ্যমিক, মাধ্যমিক
আবেদনের মাধ্যম অনলাইন
আবেদন ফি ২২৩/১১২  টাকা
আবেদন শুরু ১৪ মার্চ ২০২৪
আবেদন শেষ ০৩ এপ্রিল ২০২৪

পরিকল্পনা মন্ত্রণালয় চাকরির বিজ্ঞপ্তি ২০২৪

পরিকল্পনা বিভাগের রাজস্ব খাতভুক্ত শূন্য পদে সরাসরি নিয়োগের মাধ্যমে পূরণের জন্য নিম্নে বর্ণিত শর্ত সাপেক্ষে আবেদন করতে বলা হয়েছে। বাংলাদেশের প্রকৃত নাগরিকদের নিকট থেকে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে। পূরণযোগ্য পদের নাম, শিক্ষাগত যোগ্যতা ও অন্যান্য তথ্যের বিবরণ নিম্নরূপঃ

সরকারি বেসরকারি সব ধরনের চাকরির খবর সবার আগে পাবেন আমাদের জবস ওয়েবসাইটে।  তাই যেকোনো ধরনের চাকরির খবর পেতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইটে। পরিকল্পনা মন্ত্রণালয়ে চাকরির নিয়োগ ২০২৪ সম্পর্কিত যাবতীয় তথ্য দেখতে নিচের ছবিটি লক্ষ্য করুন।

পরিকল্পনা মন্ত্রণালয় চাকরি বিজ্ঞপ্তিতে আবেদনের নিয়ম ও শর্ত

  1. ০১/০৩/২০২৪ খ্রিঃ তারিখে ন্যুনতম বয়স ১৮ বছর ও সর্বোচ্চ ৩০ বছর।
  2. সকল প্রার্থীর (বীর মুক্তিযোদ্ধার পুত্র/কন্যা এবং শারীরিক প্রতিবন্ধী ব্যতীত) ক্ষেত্রে ৩০ বছর।
  3. বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধাদের পুত্র/কন্যা এবং শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে ৩২ বছর।
  4. বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধাদের পুত্র/কন্যার পুত্র/কন্যাদের ক্ষেত্রে ৩০ বছর।
  5. বয়স প্রমাণের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য নয়।
  6. নিয়োগ কার্যক্রম “পরিকল্পনা বিভাগ (কর্মকর্তা ও কর্মচারী) নিয়োগ বিধিমালা, ২০১৫৮ দ্বারা নিয়ন্ত্রিত হবে।
  7. আবেদনকারীকে তার সর্বশেষ অর্জিত শিক্ষাগত যোগ্যতার বিষয়টি আবেদনে উল্লেখ করতে হবে।
  8. সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীগণ সরাসরি আবেদন করতে পারবেন। তবে, লিখিতপরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীকে মৌখিক পরীক্ষার সময় অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের অনাপত্তিপত্রের মূলকপি দাখিল করতে হবে।
  9. নিয়োগের জন্য প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে নিয়োগ বিধি মতে লিখিত, ব্যবহারিক (প্রযোজ্য ক্ষেত্রে) ও মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। কেবল লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণ ব্যবহারিক (প্রযোজ্য ক্ষেত্রে)/মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য বিবেচিত হবেন।
  10. আবেদন পত্র অনলাইনে দাখিল করা যাবে। সরাসরি/ডাকযোগে কোন দরখাস্ত গ্রহণ করা হবে না। সরাসরি বা ডাকযোগে প্রেরিত সকল দরখাস্ত বাতিল মর্মে গণ্য হবে।
  11. লিখিত/ব্যবহারিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষার সময় সকল সনদের মূলকপি প্রদর্শনপূর্বক অতিরিক্ত ০১(এক) সেট সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে।

দাখিল কাগজপত্রের তালিকা নিম্নরূপ:

  • অনলাইনে পূরণকৃত আবেদনপত্রসহ ০২ (দুই) কপি পাসপের্টে সাইজের সত্যায়িত ছবি;
  • সকল শিক্ষাগত যোগ্যতার সনদ;
  • সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত অনাপভিপত্র;
  • সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর/পৌরসভার মেয়র/ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত নাগরিকত্ব সনদ;
  • জাতীয় পরিচয়পত্র/জন্মনিবন্ধন সনদ;
  • প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক নামযুক্ত সিল দ্বারা প্রদত্ত চারিত্রিক সনদপত্র;
  • মুক্তিযোদ্ধা কোটায় আবেদনকারী (বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান/সন্তানের সন্তান) প্রার্থীদের ক্ষেত্রে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক প্রদত্ত সনদ, বাংলাদেশ গেজেট এবং লাল মুক্তিবার্তার সত্যায়িত ফটোকপি;
  • আবেদনকারী বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান এবং বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধারসন্তানের সন্তান হলে আবেদনের সাথে সম্পর্ক উল্লেখপূর্বক ১ম শ্রেণির গেজেটেড কর্মকর্তা অথবা সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর/পৌরসভার মেয়র/ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত প্রত্যয়নপত্র;
  • মহিলা কোটা ব্যতীত অন্যান্য কোটা দাবীর সমর্থনে প্রার্থীকে যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক প্রদন্ত সনদ/প্রমাণপত্র।

Ministry of planning job circular 2024

Source: Daily Jugantor, 11 March 2024

Application Deadline: 03 April 2024

ভিশনঃ

টেকসই,সময়াবদ্ধ ও কার্যকর আর্থ-সামাজিক উন্নয়ন পরিকল্পনা।

মিশনঃ

অংশগ্রহণমূলক জাতীয় উন্নয়ন পরিকল্পনা,নীতিমালা,কৌশল এবং কার্যকর সম্পদ ব্যবস্থাপনার মাধ্যমে টেকসই উন্নয়ন।

পরিকল্পনা মন্ত্রণালয় অধীনস্ত বিভাগ

১।পরিকল্পনা বিভাগ
২।বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান
৩।পরিকল্পনা কমিশন
৪।জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি
৫।পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ
৬।বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো
৭।বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগঃ

একটি দেশের জাতীয় পরিকল্পনা এবং নীতি নির্ধারণের জন্য সঠিক, নির্ভরযোগ্য এবং সময়োচিত পরিসংখ্যানের ডেটা অনিবার্য।পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ সিদ্ধান্ত গ্রহণ এবং অগ্রগতিতে সহায়তা করার জন্য সরকারী পরিসংখ্যান তৈরি করে আসছে। পরিসংখ্যান এবং তথ্যবিষয়ক নীতিমালা প্রণয়ন ও সংশোধনের জন্য পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ (এসআইডি) এর ভুমিকা রয়েছে।

 


পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি,পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ,পরিকল্পনা মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি,পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি  ,পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ,পরিবার পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি  ,পরিবার পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি,পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ,স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি  ,স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি,পরিকল্পনা মন্ত্রণালয় চাকরি,পরিকল্পনা মন্ত্রণালয়ের নতুন নিয়োগ বিজ্ঞপ্তি,ministry of planning job circular ,ministry of family planning job circular,ministry of planning bangladesh job circular,ministry of family planning job circular,ministry of planning bangladesh job circular ,planning ministry job circular  ,পরিকল্পনা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ,পরিকল্পনা বিভাগ নিয়োগ বিজ্ঞপ্তি ,পরিবার পরিকল্পনা নরসিংদী নিয়োগ,পরিকল্পনা কমিশনে নিয়োগ বিজ্ঞপ্তি,মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ,পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ পরীক্ষা,স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ ,পরিকল্পনা মন্ত্রণালয় আবেদন ফরম

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *