বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ – Army Job Circular

বাংলাদেশ সেনাবাহিনী নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।বাংলাদেশ সেনাবাহিনী বাংলাদেশ সশস্ত্র বাহিনীর স্থল শাখা। এটি বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সর্ববৃহৎ শাখা। সেনাবাহিনীর প্রাথমিক দায়িত্ব হচ্ছে বাংলাদেশের ভূখণ্ডের অখণ্ডতা রক্ষা সহ সব ধরনের নিরাপত্তা ও প্রতিরক্ষা সহায়তায় প্রয়োজনীয় শক্তি ও জনবল সরবরাহ করা। সেনাবাহিনীর সব ধরনের কর্মকান্ড সশস্ত্র বাহিনী বিভাগের সেনা শাখা দ্বারা নিয়ন্ত্রিত হয়। প্রাথমিক দায়িত্বের পাশাপাশি যেকোন জাতীয় জরুরি অবস্থায় বেসামরিক প্রশাসনের সহায়তায় এগিয়ে আসতে বাংলাদেশ সেনাবাহিনী সাংবিধানিক ভাবে প্রতিশ্রুতিবদ্ধ।In War, In Peace We are Everywhere for our Country” (সমরে আমরা শান্তিতে আমরা সর্বত্র আমরা দেশের তরে)” বাংলাদেশ সেনাবাহিনীর সার্কুলার ২০২৩ প্রকাশিত হয়েছে।

বাংলাদেশ সেনাবাহিনী সার্কুলারের যাবতীয় তথ্য

প্রতিষ্ঠানের নামঃ   বাংলাদেশ সেনাবাহিনী
চাকরির ক্যাটাগরিঃ   সরকারি চাকরি
 চলমান বিজ্ঞপ্তি ০৩
পদের সংখ্যা   ১৬
বয়স  সর্বোচ্চ ১৮-৩০ বছর
শিক্ষাগত যোগ্যতা  স্নাতোকোত্তর/ স্নাতক/উচ্চ মাধ্যমিক
আবেদনের মাধ্যম  অনলাইন
আবেদন ফি ৫০০ টাকা/৩০০ টাকা/২০০ টাকা
আবেদন শুরু চলমান
আবেদন শেষ  চলমান
অফিসিয়াল ওয়েবসাইটঃ    www.army.mil.bd

সরকারি বেসরকারি সব ধরনের চাকরির খবর সবার আগে পাবেন এই ওয়েবসাইটে newjobscircular.com   । তাই যেকোনো ধরনের চাকরির খবর পেতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইটে ।বাংলাদেশ সেনাবাহিনী জব সার্কুলার সম্পর্কিত যাবতীয় তথ্য দেখতে নিচের ছবিটি লক্ষ্য করুন -বিস্তারিত তথ্য দেখুন নিচের ছবিতে।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

বাংলাদেশ সেনাবাহিনীতে জুনিয়র কমিশন্ড অফিসার নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

 

 ৯০ তম বিএমএ নিয়োগ বিজ্ঞপ্তি

 

১।শিক্ষাগত যােগ্যতা:
জাতীয় মাধ্যম: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট/সমমান পরীক্ষায় যে কোন একটিতে জিপিএ ৫.০০ ও অন্যটিতে জিপিএ ৪.৫० পেয়ে উত্তীর্ণ।
ইংরেজী মাধ্যম: ও লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে এ গ্রেড, ৩টিতে বি গ্রেড এবং এ লেভেলে ২ টি বিষয়েই ন্যুনতম বি গ্রেড পেয়ে উত্তীর্ণ।

২।শারীরিক যােগ্যতা:

পুরুষ প্রার্থীরা জন্য:
উচ্চতা: ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি) ওজন: ৫৪ কিলােগ্রাম (১২০ পাউন্ড) বুক: স্বাভাবিক – ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি) প্রসারণ – ০.৮১ মিটার (৩২ ইঞ্চি)
মহিলা প্রার্থীরা জন্য:
উচ্চতা: ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি) ওজন: ৪৭ কিলােগ্রাম (১০৪ পাউন্ড) বুক: স্বাভাবিক- ০.৭১ মিটার (২৮ ইঞ্চি) প্রসারণ – ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি)

বয়স: ০১ জানুয়ারী ২০২২ তারিখে ১৭-২১ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য ০১ জানুয়ারী ২০২২ তারিখে ১৮-২৩ বছর।

* উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্র বাহিনীর জন্য নির্ধারিত ছেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবেন।

৩। শিক্ষাগত যোগ্যতাঃ 

  আর্মি মেডিকেল কোর (পুরুষ/মহিলা) এর জন্য ।

  1.  এমবিবিএস ডিগ্রী (সরকার কর্তৃক স্বীকৃত মেডিকেল কলেজ)
  2.  ইন্টার্শশীপ সম্পন্নকারী।
  3.  উচ্চ মাধ্যমিকঃ (ক) জাতীয় মাধ্যমঃ এইচএসসি’তে জিপিএ-৫।
    (খ) ইংরেজী মাধ্যমঃ ‘এ’ লেভেলে ২টি বিষয়ের মধ্যে ১টিতে ‘এ’ এবং ১টিতে ‘বি’ গ্রেড।
  4.  মাধ্যমিক
    (ক) জাতীয় মাধ্যমঃ এসএসসি’তে জিপিএ-৫।
    (খ) ইংরেজী মাধ্যমঃ ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে ‘এ’ এবং ৩টিতে “বি গ্রেড

খ। আর্মি ডেন্টাল কোর (পুরুষ/মহিলা) এর জন্য।
(১) বিডিএস ডিগ্রী (সরকার কর্তৃক স্বীকৃত মেডিকেল/ডেন্টাল কলেজ) ।
(২) ইন্টা্ণশীপ সম্পন্নকারী।
(৩) উচ্চ মাধ্যমিক।
(ক) জাতীয় মাধ্যম। এইচএসসিতে জিপিএ-৫।
(খে) ইংরেজী মাধ্যম। ‘এ’ লেভেলে ২টি বিষয়ের মধ্যে ১টিতে ‘এ’ এবং ১টিতে ‘বি’ গ্রেড ।
ও) মাধ্যমিক।
(ক) জাতীয় মাধ্যম। এসএসসিতে ভিপিএ-৫।
(খে) ইংরেজী মাধ্যম। ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে ‘এ’ এবং ৩টিতে “বি’ গ্রেড।

৪।  বৈবাহিক অবস্থাঃ অবিবাহিত

৫। জাতীয়তা: জন্ম সূত্রে বাংলাদেশী নাগরিক।

 

 

 

 

সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সিভিল

বাংলাদেশ সেনাবাহিনীর নিম্ন সংগঠনে “জাতীয় বেতন স্কেল ২০১৫” অনুযায়ী ১১ তম হতে ২০তম গ্রেডের নিচে বর্ণিত অসামরিক স্থায়ী/অস্থায়ী পদে নিয়োগের জন্য যোগ্যতা সম্পন্ন বাংলাদেশী নাগরিকদের নিকট হতে দরখাস্ত আহবান করা যাচ্ছে

 

বাংলাদেশ সেনাবাহিনী  নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

৮৯ তম বিএমএ নিয়োগ বিজ্ঞপ্তি

সেনাবাহিনীতে সৈনিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি

২০২২ সালে নির্ধারিত সেনানিবাসে সৈনিক পদে পুরুষ ও মহিলা প্রার্থীদের ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে। সেনাবাহিনীতে যোগদানে আগ্রহী (সকল জেলার পুরুষ ও মহিলা প্রার্থীদের আবেদনের জন্য বিস্তারিত তথ্যাবলী  নিম্নেরুপ 

৮০ তম ডিএসএসসি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

অনলাইনে আবেদন করুন

সেনাবাহিনী তে দোভাষী নিয়োগ

সেনাবাহিনীতে ৮৭তম বিএমএ কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি

বিস্তারিত তথ্য এবং আবেদনপত্র প্রেরণের ঠিকানাসহ আবেদন ফরমের জন্য সেনা বাহিনীর ওয়েবসাইট https://www.army.mil.bd ভিজিট করুন। নিম্নসাক্ষরকারী তথা কন্ট্রোলার অব সিভিলিয়ান পার্সোনেল, সেনাসদর, এজি’র শাখা, পিএ পরিদপ্তর বরাবর কোন আবেদনপত্র গ্রহণ যোগ্য নয়। অত্র পরিদপ্তর বরাবর প্রেরিত আবেদনপত্র সরাসরি বাতিল বলে গন্য হবে।

সেনাবাহিনীতে নিয়োগের সকল কার্যক্রম সেনানিবাসের সংশ্লিষ্ট দপ্তরের তত্ত্বাবধানে সম্পন্ন হয় এবং নির্বাচিত প্রার্থীদের নিয়োগপত্র সেনানিবাসের সংশ্লিষ্ট দপ্তর হতে ডাকযোগে প্রদান করা হয়। সেনাবাহিনীতে ভর্তির জন্য প্রতারক বা দালালের কবল থেকে সর্তক থাকুন কেউ আর্থিক লেনদেনসহ কোন প্রকার প্রতারণা করার চেষ্টা করলে তাকে নিকটস্থ আইন প্রয়োগকারী সংস্থার নিকট সোপর্দ করুন।

প্রার্থীর জন্য অযোগ্যতা

সেনা/নৌ/বিমান বাহিনী অথবা যেকোন সরকারী চাকরি হতে বরখান্ত/অপসারিত/স্বেচ্ছায় পদত্যাগ গ্রহণ করলে। দ্বৈত নাগরিকত্ব অথবা বাংলাদেশ ব্যতীত অন্য কোন দেশে স্থায়ীভাবে বসবাসের অনুমতি থাকলে।

আইএসএসবি পরীক্ষায় দু’বার স্ক্রীন্ড আউট অথবা দু’বার প্রত্যাখ্যাত (একবার স্ক্রীন্ড আউট এবং একবার প্রত্যাখ্যাত প্রার্থীরা আবেদন করতে পারবেন)।

যে কোন ফৌজদারী অপরাধের জন্য আদালত কর্তৃক দন্ড প্রাপ্ত। সেনা, নৌ ও বিমান বাহিনীর আপিল মেডিক্যাল বোর্ড কর্তৃক অযোগ্য বিবেচিত হলে।

প্রতিটি চোখের দৃষ্টিক্ষীনতা ও দূরদৃষ্টি ২.৫ ডাইঅপ্টার এর বেশি এবং বিষমদৃষ্টি ১.০ ডাইঅপ্টার এর বেশি হল সেক্ষেত্রে অযোগ্য বলে বিবেচিত হবেন।

প্রার্থীর বয়স ১৮ বছর হওয়ার পূর্বে ল্যাসিক করা হলে গ্রহণযোগ্য নয়। ল্যাসিক অপারেশনের তারিখ হতে চোখ পরীক্ষার তারিখের মধ্যে নূন্যতম ৩ (তিন) মাস অতিবাহিত হতে হবে।

৫৭ তম বিএমএ স্পেশাল নিয়োগ বিজ্ঞপ্তি

৭৮ তম এ এম সি  ও ৬৫ তম এডিসি 

২৭ তম ডিএসএসসি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

৮৭ তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্স নিয়োগ বিজ্ঞপ্তি 

আবেদন নিয়ম: আবেদনকারী প্রার্থীগণকে joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটে প্রবেশ করে Home Page এর উপরে ডান কোনায় APPLY NOW তে ক্লিক করে ৮৭তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সে APPLY করতে হবে। আবেদনকারী প্রার্থীগণ টেলিটক, Trust Bank t-cash, VISA/Master Card, Bkash, Rocket মাধ্যমে ১,০০০ (এক হাজার) টাকা (অফেরৎযােগ্য) আবেদন ফি প্রদান করতে পারবেন। আবেদন প্রক্রিয়াতেই ওয়েব সাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি প্রদান করা যায় এবং তাৎক্ষণিকভাবে প্রাথমিক সাক্ষাৎকারের কল-আপ লেটার পাওয়া যায়। অনলাইনে আবেদন করতে যে কোন প্রকার অসুবিধা হলে ওয়েবসাইটে দেখানাে কাস্টমার সাপাের্ট নম্বরে (+৮৮০১৭১৩১৬১৯৭৯) সরাসরি যােগাযােগ করুন।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ

নির্বাচন পদ্ধতিঃ
১। প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা:
প্রাথমিক নির্বাচনী (স্বাস্থ্য ও মৌখিক) পরীক্ষা আগামী ০১ ফেব্রুয়ারি ২০২১ হতে ৩০ ফেব্রুয়ারি ২০২১ তারিখ পর্যন্ত বিভিন্ন সেনানিবাসে অনুষ্ঠিত হবে।
(করোনার জন্য তারিখ গুলো সম্ভব্য বলে ধরা হয়েছে)
২। লিখিত পরীক্ষা:
প্রাথমিক নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদেরকে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। তারিখ joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

সেনাবাহিনী জব সার্কুলার

৩। আন্তঃ বাহিনী নির্বাচন পর্ষদ (ISSB) পরীক্ষা:
লিখিত পরীক্ষায় যোগ্য প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবি এর নিকট পরীক্ষা/সাক্ষাতকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে।
৪। চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা:
আইএসএসবি পরীক্ষা চলাকালীন প্রার্থীদেরকে চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।
০৫। চূড়ান্ত নির্বাচন এবং যোগদান নির্দেশিকা প্রদান:
উপরোক্ত সকল পরীক্ষায় যোগ্যতা অর্জন সাপেক্ষে শূন্যাসনের অনুকূলে মেধাক্রম অনুযায়ী প্রার্থীদেরকে সেনাসদর, এজি’র শাখা, পিএ পরিদপ্তর কর্তৃক চূড়ান্তভাবে নির্বাচিত ঘোষণা এবং পরবর্তীতে যোগদান নির্দেশিকা প্রদান করা হবে।

77th DSSC (AMC) Job Circular 2023

 

Bangladesh Army Sainik Recruitment Circular 2023

Apply Online: sainik.teletalk.com.bd

Bangladesh Army Sainik Job Circular 2023

ভর্তির সময় নিম্নেবর্ণিত সনদপত্র/ছবি/লেখার সামগ্রী অবশ্যই সঙ্গে আনতে হবে

১। শিক্ষাগত যােগ্যতার মূল সনদপত্র/ACADEMIC TRANSCRIPT (মার্ক শীট)। ফটোকপি হলে সত্যায়িত হতে হবে । তবে পরবর্তীতে মূল সনদপত্র প্রদর্শন করতে হবে ।
২। সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক দেয়া স্থায়ী ঠিকানা ও জন্ম তারিখ সম্বলিত মূল প্রশংসাপত্র।
৩। অভিভাবকের সম্মতিসূচক সনদপত্র যা সংশ্লিষ্ট চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত হতে হবে ।
৪। এসএসসি/এইচএসসি পরীক্ষার প্রবেশপত্র (ADMIT CARD)।

বাংলাদেশ সেনাবাহিনী জুনিয়র কমিশন্ড অফিসার নিয়োগ বিজ্ঞপ্তি

৫। সংশ্লিষ্ট চেয়ারম্যান কর্তৃক দেয়া জন্মসূত্রে নাগরিকত্ব ও চারিত্রিক সনদপত্রের মূল কপি।
৬। সরকার অনুমােদিত শিক্ষা প্রতিষ্ঠানের কারিগরি দক্ষতার মূল সনদপত্র (কেবলমাত্র কারিগরি পেশায় আগ্রহী প্রার্থীদের জন্য)।
৭। সদ্যতােলা পাসপাের্ট সাইজের (৫ সেঃ মিঃ X৪ সেঃ মিঃ) ০৬ কপি এবং ষ্ট্যাম্প সাইজের (২.৫ সেঃমিঃ X ২ সেঃমিঃ) ০২ কপি সত্যায়িত ছবি। ছবির পটভূমি নীল আকাশী রংয়ের, পরিধেয় পােশাক হালকা রং এর হতে হবে ।
৮। সাঁতার পরীক্ষা দেয়ার জন্য প্রয়ােজনীয় পােশাক।

87th bma long course Job Circular 2023

৯। লিখিত পরীক্ষার জন্য কলম, জ্যামিতি বক্স, পেন্সিল, স্কেল ও ক্লিপবাের্ড ইত্যাদি।
১০। উপজাতিদের ক্ষেত্রে, উপজাতি প্রমাণ স্বরূপ তাদের রাজা/উপজাতি প্রধান/সিটি কর্পোরেশন/ইউপি চেয়ারম্যান এর সনদপত্র।

bangladesh army job circular 2023

সেনাবাহিনীতে নির্বাচিত হওয়ার পদ্ধতিঃ

প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা প্রাথমিক নির্বাচনী (স্বাস্থ্য ও মৌখিক) পরীক্ষা বিভিন্ন সেনানিবাসে অনুষ্ঠিত হবে। কোন প্রার্থী পরীক্ষার দিন উপস্থিত হতে অপারগ হলে বর্ণিত সময়ের মধ্যে যে কোন দিন উপস্থিত হয়ে উক্ত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তবে পরীক্ষার তারিখ পরিবর্তনের বিষয়টি পূর্বেই সরাসরি নিজ নিজ পরীক্ষা কেন্দ্রে জানাতে হবে।

প্রাথমিক নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদেরকে বাংলা, ইংরেজী, সাধারণ গণিত এবং সাধারণ জ্ঞান বিষয়ে সাক্ষাৎকার পত্রে উল্লেখিত স্থানে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষার ফলাফল ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

লিখিত পরীক্ষায় যোগ্য প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবি এর নিকট পরীক্ষা/সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা/সাক্ষাৎকারের তারিখ আইএসএসবি’র ওয়েবসাইট তে প্রকাশ করা হবে। এই পরীক্ষা চার দিনে সম্পন্ন হবে এবং যাবতীয় ব্যয় সরকার কর্তৃক বহন করা হবে।

বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে নিয়োগ ২০২৩ মহিলা

আইএসএসবি পরীক্ষা চলাকালীন প্রার্থীদেরকে চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। চূড়ান্ত নির্বাচন এবং যোগদান নির্দেশিকা প্রদান। স্বাস্থ্য পরীক্ষায় চূড়ান্ত যোগ্যতা অর্জন সাপেক্ষে প্রার্থীদেরকে সেনাসদর, এজি’র শাখা (পিএ পরিদপ্তর) কর্তৃক চূড়ান্তভাবে নির্বাচিত ঘোষণা এবং পরবর্তীতে যোগদান নির্দেশিকা প্রদান করা হবে।

ক্যাডেটগণ একাডেমিতে ৩ (তিন) বছরের প্রশিক্ষণ গ্রহণ করবেন। ৪র্থ বছর বিএমএ/এমআইএসটি’তে অবস্থান করে অফিসার হিসেবে স্নাতক (সম্মান)/ইঞ্জিনিয়ার ডিগ্রী সমূহ সম্পন্ন করবেন।

বাংলাদেশ সেনাবাহিনী আবেদন ফরম

সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাদিসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযারী অফিসার ক্যাডেটগণ বেতন ও ভাতা প্রাপ্ত হবেন। পরবে কমিশন প্রাপ্তির পর লেফটেন্যান্ট-এর বেতন ভাতা ও অন্যান্য আনুষঙ্গিক সুবিধা প্রাপ্ত হবেন।

বিদেশে প্রশিক্ষণ। প্রশিক্ষণের বিভিন্ন পর্যায়ে এবং কমিশন প্রান্তির পর মেধাবী ক্যাডেট এবং অফিসারগণের প্রশিক্ষণের জন্য বিদেশে গমনের সুযোগ।

ব্যক্তিগত যোগ্যতার ভিত্তিতে স্নাতকোত্তর, এমফিল ও পিএইচডি ডিগ্রী অর্জনের সুযোগ। বাসস্থান নিরাপদ ও মনোরম পরিবেশে মানসম্পন্ন সুসজ্জিত বাসস্থান প্রাপ্তির সুযোগ।

চিকিৎসা সামরিক হাসপাতালসমূহে উন্নতমানের চিকিৎসা সুবিধা ও দূরারোগ্য ব্যাধিতে উন্নত চিকিৎসার প্রয়োজন হলে বিধি মোতাবেক নগদ অর্থ প্রদানসহ বিদেশে পাঠানোর ব্যবস্থা।

সেনাবাহিনীতে আবেদন করার নিয়ম

সামরিক মৌলিক প্রশিক্ষণের প্রয়োজনে প্রার্থীদেরকে বিএমএ’তে যোগদানের পূর্বে সাঁতার শেখার জন্য উপদেশ দেয়া হলো। ক্যাডেট কলেজ/বিএনসিসি/এমসিএসকে-এর ক্যাডেটদের স্ব-স্ব কলেজ/রেজিমেন্টের মাধ্যমে আবেদন করতে হবে।

বাংলাদেশ সেনাবাহিনীর ফোর্সেস গোল ২০৩০ নামক একটি দীর্ঘমেয়াদি আধুনিকায়ন পরিকল্পনা বাস্তবায়িত হচ্ছে। পরিকল্পনা অনুযায়ী সেনাবাহিনীকে উত্তর, কেন্দ্রীয় ও দক্ষিণ নামক তিনটি কোরে ভাগ করা হবে।কিশোরগঞ্জের মিঠামইনে একটি নদীভিত্তিক ব্রিগেড স্থাপনের কাজ চলমান রয়েছে। সরকারের পরিকল্পনা অনুযায়ী সেনাবাহিনীতে ২০২১ সালের মধ্যে ৯৭টি নতুন ইউনিট যুক্ত হবে। এর মধ্যে সিলেট সেনানিবাসে ১৯টি, রামু সেনানিবাসে ২২টি ও বরিশালের শেখ হাসিনা সেনানিবাসে ৫৬টি ইউনিট সংযুক্ত হবে। কিছু পদাতিক ব্যাটেলিয়নকে প্যারা ব্যাটালিয়ন ও যান্ত্রিক ব্যাটালিয়নে রূপান্তরের কাজ চলমান রয়েছে। দুইটি সাজোয়া রেজিমেন্ট স্থাপনের কাজ বিবেচনাধীন রয়েছে।

 


বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি,বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ  জানুয়ারি,বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ  সার্কুলার,বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ  , বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি  ,BMA special course,BMA long course,bma special course circular,bma special course,bma graduate course,bma short course circular 2022,bma short course circular,army medical specialist job circular ,এম ও ডি সি নিয়োগ,জুনিয়র কমিশন্ড অফিসার পদে নিয়োগ বিজ্ঞপ্তি,এম ও ডি সি নিয়োগ  ,সেনাবাহিনীর সৈনিক পদে নিয়োগ  ,আর্মি মেডিক্যাল কোরে নিয়োগ ,সেনাবাহিনী নিয়োগ  সার্কুলার পুরুষ,বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ  পুরুষ,বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি  ,বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে নিয়োগ পুরুষ,সেনাবাহিনী এমওডিসি নিয়োগ  ,সেনাবাহিনী নিয়োগ  সার্কুলার,বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে নিয়োগ ,বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ   সার্কুলার

3 Comments

    • সার্কুলার আসলে পারবেন। এখন সার্কুলার চলমান নেই

Leave a Reply

Your email address will not be published.


*