বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ (৩৬০০ পদের সার্কুলার)

১৯ জানুয়ারি ২০২৪ তারিখে, বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশ হয়েছে। ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি)পদে নিয়োগের লক্ষ্যে জেলাভিত্তিক শূন্যপদের বিবরণ বাংলাদেশ পুলিশের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। বাংলাদেশ পুলিশে ট্রেইনি রিক্রুট কনস্টেবল পদে নিয়োগের লক্ষ্যে আগ্রহী পুরুষ ও নারী প্রার্থীদের অনলাইনে আবেদনের আহ্বান করা হয়েছে।

বাংলাদেশ পুলিশ বাহিনীতে কনস্টেবল পদে নতুন নিয়োগ শুরু হয়েছে। বাংলাদেশ পুলিশ বাহিনীতে নতুন ৩৬০০ হাজার শূন্য পদে কনস্টেবল নিয়োগের বিশাল নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) ৪০০০ হাজার পদের মধ্যে ৩,০৬০ জন পুরুষ ও  ৫৪০ জন নারীকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীরা ০৭ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ থেকে অনলাইনে আবেদন করতে পারবেন।

পুলিশ কনস্টেবল পদের বিস্তারিত 

পদ সংখ্যাঃ ৩৬০০
শিক্ষাগত যোগ্যতাঃ এসএসসি অথবা সমমান পাশ প্রার্থীরা আবেদন করতে পারবেন। প্রার্থীদের উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ থাকতে হবে ২ দশমিক ৫ । অবিবাহিত এবং বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে।
কর্মস্থল: বাংলাদেশের যে কোনো স্থান

বয়সঃ আবেদনের জন্য প্রার্থীদের বয়স ২৮ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে ১৮ থেকে ২০ বছর হতে হবে। শুধু অবিবাহিত নারী ও পুরুষরা আবেদন করতে পারবেন।

পুলিশ কনস্টেবল বেতন কত? গ্রেড

ছয় মাসের প্রশিক্ষণ চলাকালে পাওয়া যাবে পোশাক, থাকা-খাওয়া ও চিকিৎসা সুবিধা। পাশাপাশি প্রশিক্ষণকালীন সময়ে প্রতি মাসে প্রশিক্ষণ ভাতা দেয়া হবে।

প্রশিক্ষণ শেষে নিয়োগপ্রাপ্তদের ২০১৫ সালের বেতন স্কেলের ১৭তম গ্রেড অনুযায়ী বেতনক্রম হবে ৯০০০-২১৮০০ টাকা।

পুলিশ কনস্টেবল হতে যোগ্যতা ২০২৪

বিবরণ পুরুষ নারী
উচ্চতা সাধারণ প্রার্থী – ৫ ফুট ৬ ইঞ্চি
কোটাধারী – ৫ ফুট ৪ ইঞ্চি
 সাধারণ প্রার্থী – ৫ ফুট ৪ ইঞ্চি
কোটাধারী – ৫ ফুট ২ ইঞ্চি
 

বুকের মাপ

সাভাবিক – ৩১ ইঞ্চি
সম্প্রসারিত – ৩৩ ইঞ্চিকোটাধারীদের ক্ষেত্রে,
সাভাবিক – ৩০ ইঞ্চি
সম্প্রসারিত – ৩১ ইঞ্চি
ওজন বয়স ও উচ্চতা অনুসারে।
দৃষ্টি শক্তি ৬/৬ ৬/৬

বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

Source: Ittefaq, 19 January 2024

Application Deadline: 07 February 2024

Bangladesh Police Job Circular 2024 

Bangladesh Police Job Circular 2024 

Police constable job circular 2024 PDF

পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২৪ নিয়োগ আবেদন

আগ্রহী প্রার্থীরা http://police.teletalk.com.bd -এ ওয়েবসাইট থেকে আবেদন করতে পারবেন।

১. প্রথমে http://police.teletalk.com.bd/home.php ওয়েবসাইটে গিয়ে Application Form for Trainee Recruit Constable [TRC] অপশনে ক্লিক করুন।সেখানে আবেদন করার লিংকের পাশাপাশি নিয়ম ও দিকনির্দেশনা সম্বলিত লিংকও আছে।

২. আবেদন ফরম পূরণ করার পর যোগ্য প্রার্থীরা একটি ইউজার আইডি পাবেন। পরবর্তী ৭২ ঘন্টার মধ্যে উক্ত ইউজার আইডি ব্যবহার করে টেলিটক প্রেপেইড মোবাইল থেকে সার্ভিস চার্জ বাবদ ৩০ টাকা জমা দিতে হবে।

৩. অনলাইনে আবেদন করার সময় প্রার্থীর স্বাক্ষর ( ৩০০ বাই ৮০ পিক্সেল) ও রঙিন ছবি ( ৩০০ বাই ৩০০ পিক্সেল) স্ক্যান করে নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে।

আবেদন ফি জমাদান পদ্ধতি

আবেদনের সময় প্রাপ্ত User ID ব্যবহার করে আবেদন ফি জমা দিতে হবে। আবেদন ফি মাত্র ৩০/- টাকা। আবেদন ফি দেওয়া যাবে মাত্র ০২টি SMS করেই। অবশ্যই SMS ০২টি করতে হতে টেলিটক সিমের মাধ্যমে। চলুন দেখে নেই কিভাবে দু’টি SMS এর মাধ্যমে আবেদন ফি পরিশোধ করবেন।

SMS #১: ম্যাসেজ অপশনে গিয়ে TRC <স্পেস>User ID টাইপ করে SMS পাঠান 16222 নম্বরে।

SMS #২: পুনরায় ম্যাসেজ অপশনে গিয়ে TRC <স্পেস> Yes <স্পেস> PIN টাইপ করে SMS পাঠান 16222 নম্বরে।

দ্বিতিয় SMS পাঠানোর পর একটি কনফার্মেশন ম্যাসেজের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে যে পেমেন্ট সফলভাবে সম্পন্ন হয়েছে। কনফার্মেশন ম্যাসেজে একটি পাসওয়ার্ডও দেওয়া হবে। User ID এর সাথে Password ও সংরক্ষণ করে রাখতে হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *