(১৯৮ পদ) বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশিত হয়েছে।  বাংলাদেশের সর্ব বৃহৎ একটি গবেষণা প্রতিষ্ঠান যা ১০৩ টিরও বেশি ফসলের কৃষি বিষয়ক গবেষণা কার্যক্রম পরিচালনা করে। প্রতিষ্ঠানটি জয়দেবপুর, গাজীপুরে অবস্থিত।

সম্প্রতি ২৮ ধরনের ১৯৮ টি পদের জন্য বাংলাদেশ কৃষি গবেষনা ইনস্টিটিউট চাকরি বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশ করেছে। আগ্রহী ও যোগ্য ব্যক্তিদের আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে আবেদন করার জন্য আহব্বান করা হচ্ছে।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট গাজীপুর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

প্রতিষ্ঠানের নাম বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট
চাকরির ক্যাটাগরি সরকারি চাকরি
পদের সংখ্য ১৯৮ জন
বয়স ১৮-৩০
আবেদন শুরু ০৫-০৯-২০২৩
আবেদন শেষ ৩০-০৯-২০২৩
 অফিসিয়াল ওয়েবসাইট http://www.bari.gov.bd

বাংলাদেশ কৃষি গবেষনা ইনস্টিটিউট নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের অধীনস্থ অস্থায়ীভাবে রাজস্বখাতে সৃজনকৃত নিম্নবর্ণিত শূন্য পদসমূহ পূরণের জন্য বাংলাদেশের প্রকৃত নাগরিকদের নিকট হতে অনলাইনে দরখাস্ত আহবান করা যাচ্ছে।

সরকারি বেসরকারি সব ধরনের চাকরির খবর সবার আগে পাবেন নিউ জব সার্কুলার ওয়েবসাইটে। তাই যেকোনো ধরনের চাকরির খবর পেতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইটে। বাংলাদেশ কৃষি গবেষনা ইনস্টিটিউট নিয়োগ ২০২৩ সম্পর্কিত যাবতীয় তথ্য দেখতে নিচের ছবিটি লক্ষ্য করুন।

 Bangladesh Agricultural Research Institute job circular 2023

Source: Daily Ittefaq, 05 September 2023

Application Deadline:  30 September 2023

আবেদন ফি
প্রার্থীকে আবেদন ফি বাবদ উপরে উল্লেখিত টাকা পরিশোধ করতে হবে। টেলিটক প্রিপেইড সিম এর মাধ্যমে পরিশোধ করতে হবে।

আবেদন করার সময়সীমা
অনলাইনে আবেদন শুরু ৩০ সেপ্টেম্বর ২০২৩ তারিখ সকাল ১০.০০ টায় এবং আবেদনের সময় শেষ হবে ৩০ সেপ্টেম্বর ২০২৩ তারিখ বিকেল ৫.০০ টা পর্যন্ত। নির্ধারিত সময়ের মধ্যে প্রার্থীদের আবেদন করতে হবে।

আবেদনের নিয়ম ও শর্তঃ

  1. আবেদনকারীর বয়স ২০-০৭-২০২৩ তারিখে ১৮ থেকে ৩০ বছর হতে হবে। মুক্তিযোদ্ধা!মুক্তিযোদ্ধার সন্তান এবং শারীরিক ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ (বত্রিশ) বছর। বয়স প্রমানের ক্ষেত্রে এফিডেডিট গ্রহণযোগ্য নয়।
  2. চাকরিরত প্রার্থীদেরকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে।
  3. এপিয়ার্ড প্রার্থীদের আবেদন করার প্রয়োজন নাই।
  4. লিখিত পরীক্ষায়  উত্তীর্ণ প্রার্থীগণ  www.bari.gov.bd  ওয়েব সাইটে প্রকাশিত সময়সীমার মধ্যে অনলাইনে পূরণকৃত   ফরমের একসেট, লিখিত পরীক্ষার প্রবেশপত্র এবং কে) সকল শিক্ষাগত যোগাতা, অভিজ্ঞতা, কোটা সংক্রান্ত ও অন্যান্য সনদপতরপ্রশংসাপতরের সত্যায়িত কপি () প্রথম শ্রেণীর গেজেটেড কপির সত্যায়িত ২ (দুই) কপি রঙ্গিন ছবি (ঘ) নিজ এলাকার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর/পৌরসভার মেয়র কর্তৃক সত্যায়িত  জাতীয়তা ও স্থায়ী নিবাস সনদপত্র জমা দিতে হবে। সকল সনদপত্রের ফটোকপি, ছবি ও অন্যান্য কাগজপত্র (যদি থাকে) প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত হতে হবে। সত্যায়নে সত্যায়নকারী কর্মকর্তার নাম, পদবিসহ সীল ও স্বাক্ষর থাকতে হবে।
  5. আবেদনকারী মুক্তিযোদ্ধার সন্তান অথবা মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার পুত্র/কন্যা হলে নিম্নবর্ণিত ছক পুরণপূর্বক মুক্তিযোদ্ধার সনদপত্রের সত্যায়িত কপি এবং আবেদনকারীমুক্তিযোদ্ধার পুত্র কন্যার পুর কন্যা হলে আবেদনকারী যে মুক্তিযোদ্ধার পু্র-কন্যার পুত্র কন্যা এই মর্মে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর/পৌরসভার মেয়র/কাউন্সিলর কতৃক প্রদন্ত সনদপত্রের সত্যায়িত কপিসহ প্রামাণিক দলিলাদির কপি নং বর্ণিত কাগজপত্রেরসাথে অবশ্যই দাখিল করতে হবে।
  6. আবেদনপত্র মহাপরিচালক, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, গাজীপুর-১৭০১ বরাবরে পৌছাতে হবে। ক্রটিপূর্ণ এবং বিলম্বে প্রাপ্ত আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে এবং নির্ধারিত তারিখের পর কোন আবেদনপত্র গ্রহণযোগ্য হবে না।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের ইতিহাস শতাধিক বছরের। ১৮৮০ সালের ফেমিন কমিশন রিপোর্টের ভিত্তিতে একটি ছোট্ট শাখা হিসেবে ‘বেঙ্গল ল্যান্ড রেকর্ডস ডিপার্টমেন্টের’ এর অধীনে এর যাত্রা শুরু হয়। বস্তুতপক্ষে উপমহাদেশের এই অঞ্চলে (বর্তমান বাংলাদেশ) সরকারি পর্যায়ে কৃষি কর্মকান্ডের সূত্রপাত এখান থেকেই। এভাবে কৃষি বিভাগের সূচনা হলেও এতে গবেষণার সুযোগ তেমন ছিল না বলা যায়। গবেষনার সুযোগ সৃষ্টির লক্ষ্যে ভারতের তৎকালীন ভাইসরয় লর্ড কার্জন কৃষি বিভাগকে ল্যান্ড রের্কড ডিপার্টমেন্টের আওতামুক্ত করে একে আলাদা মর্যাদায় অভিষিক্ত করেন এবং গবেষণার সুযোগ সৃষ্টির জন্য ‘নিউক্লিয়ার এগ্রিকালচারেল রিসার্চ ল্যাবরেটরি’ নামে ঢাকার তেজগাঁওয়ে একটি গবেষণাগার প্রতিষ্ঠা করেন।

ভিশন (Vision) বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের আওতাধীন ফসলের উৎপাদন ও উৎপাদনশীলতা বৃদ্ধিকরণ।

 

মিশন (Mission)

  • ফসলের উচ্চ ফলনশীল, পুষ্টিমান সম্পন্ন ও প্রতিকুল পরিবেশ সহিষ্ণু জাত উদ্ভাবন
  • ফসলভিত্তিক উন্নত, আধুনিক ও টেকসই উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন ও লাগসই ফসল বিন্যাস নির্ধারণ
  • পরিবেশবান্ধব শস্য সংরক্ষণ প্রযুক্তি উদ্ভাবন
  • মাটির স্বাস্থ্য সংরক্ষণ ও উন্নয়ন
  • লাগসই কৃষি যন্ত্রপাতি উদ্ভাবন ও উন্নয়নের মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ ত্বরান্বিত করা
  • শস্য সংগ্রহোত্তর ক্ষতির পরিমাণ কমিয়ে আনার জন্য লাগসই প্রযুক্তি উদ্ভাবন
  • উদ্ভাবিত জাত ও প্রযুক্তিসমূহ হস্তান্তরের মাধ্যমে দেশের আর্থ-সামাজিক উন্নয়ন
  • ফসলের বাজার ব্যবস্থাপনা সমীক্ষা করা

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *