বাংলাদেশ পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি [Bangladesh Police Job Circular 2024]

বাংলাদেশ পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ , Bangladesh Police Job Circular 2024 প্রকাশিত হয়েছে।বাংলাদেশ পুলিশ  বাংলাদেশের একমাত্র আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা। সংস্থাটি বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক নিয়ন্ত্রিত। বাংলাদেশ পুলিশের প্রধান অধিকর্তাকে বলা হয় মহা পুলিশ পরিদর্শক (আইজিপি) বা “ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ”।

সম্প্রতি ১৯ জানুয়ারি, ০১ ফেব্রুয়ারি প্রকাশিত বাংলাদেশ পুলিশ চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ যাবতীয় তথ্য তুলে ধরা হল। ৩৬০০ পদে বাংলাদেশ পুলিশে নিয়োগ দেয়া হবে। আগ্রহী ও যোগ্য ব্যক্তিদের আবেদন করার জন্য আহব্বান করা হচ্ছে।

বাংলাদেশ পুলিশ চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

প্রতিষ্ঠানের নাম বাংলাদেশ পুলিশ
চাকরির ক্যাটাগরি সরকারি চাকরি
বিজ্ঞপ্তি প্রকাশ ০১ ফেব্রুয়ারি ২০২৪
পদের সংখ্যা বিজ্ঞপ্তি অনুসারে
বয়স সর্বোচ্চ ১৮-২০বছর
শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক
আবেদনের মাধ্যম অনলাইন
আবেদন ফি ১২০ টাকা
আবেদন শুরু ০২ ফেব্রুয়ারি ২০২৪
আবেদন শেষ ০৭,২২ ফেব্রুয়ারি ২০২৪
অফিসিয়াল ওয়েবসাইট www.police.gov.bd 

বাংলাদেশ পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

বাংলাদেশ পুলিশ এর অধীনে সকল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ নিচে পরপর আপডেট করা হবে। সরকারি বেসরকারি সব ধরনের চাকরির খবর সবার আগে পাবেন ওয়েবসাইটে newjobscircular.com । তাই যেকোনো ধরনের চাকরির খবর পেতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইটে। বাংলাদেশ পুলিশ  জব সার্কুলার  সম্পর্কিত যাবতীয় তথ্য দেখতে নিচের ছবিটি লক্ষ্য করুন।

পুলিশ এসআই নিয়োগ ২০২৪

বাংলাদেশ_পুলিশ বাহিনীর সাব-ইন্সপেক্টর অব পুলিশ (নিরস্ত্র) পদ এর জন্য প্রকৃত শূন্য পদ এর বিপরীতে ক্যাডেট সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) হিসাবে চাকরির জন্য উপযুক্ত পদের জন্য আগ্রহী পুরুষ ও নারী প্রার্থীদের মধ্য হইতে অনলাইনে আবেদন আহ্বান করা হচ্ছে। নিম্নে উল্লেখ করা হলাে অনলাইনে আবেদন এর জন্য প্রযােজ্য ও সকল শর্তাবলিসহ অন্যান্য তথ্যাদি ও পরীক্ষার সময়সূচি আগ্রহী প্রার্থীদের জন্য

বাংলাদেশ পুলিশ বাহিনীর সাব-ইন্সপেক্টর অব পুলিশ (নিরস্ত্র) পদের প্রকৃত শূন্যপদের বিপরীতে ক্যাডেট সাব – ইন্সপেক্টর ( নিরস্ত্র ) হিসেবে নিয়োগের লক্ষ্যে উপযুক্ত আগ্রহী পুরুষ ও নারী প্রার্থীদের অনলাইনে আবেদন আহ্বান করা হচ্ছে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদনের জন্য প্রযোজ্য শর্তাবলিসহ অন্যান্য তথ্যাদি ও পরীক্ষার সময়সূচি নিম্নে উল্লেখ করা হলো

Application Deadline: 22 February 2024

 

 বাংলাদেশ পুলিশ কনস্টেবল পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২৪ নতুন ৩০০০ পদে নিয়োগ দেয়া হবে।বাংলাদেশ পুলিশের ট্রেইনি রিক্রুট কনস্টেবল পদে নিয়োগের জন্য আগ্রহী নারী পুরুষ উভয়কেই আবেদন করার আহব্বান করা হচ্ছে। সারা দেশে প্রায় ৩ (তিন) হাজার পুলিশ কনস্টেবল নিয়োগ প্রদান করা হবে। পুরুষ পদে ৩০৬০ ও মহিলা পদে ৫৪০ জনকে ফাইনালি নিয়োগ প্রদান করবে।

পুলিশ কনস্টেবল নিয়োগে যোগ্যতা

শিক্ষাগত যোগ্যতাঃ

  • এসএসসি/ সমমান পাশ

বৈবাহিক অবস্থাঃ

  • অবিবাহিত

শারীরিক যোগ্যতা (ন্যূনতম)

  • শারীরিক যোগ্যতা          পুরুষ প্রার্থীদের জন্য                          মহিলা প্রার্থীদের জন্য
  • উচ্চতা                      ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি)                 ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি)
  • ওজন                        ৫৪ কিলোগ্রাম (১২০ পাউন্ড)                  ৪৭ কিলোগ্রাম (১০৪ পাউন্ড)
  • বুক                          স্বাভাবিক-৩০ ইঞ্চি, প্রসারণ-৩২ ইঞ্চি       স্বাভাবিক-২৮ ইঞ্চি, প্রসারণ-৩০ ইঞ্চি

Source: Ittefaq, 19 January 2024

Application Deadline: 07 February 2024

 

আর্মড পুলিশ ব্যাটেলিয়ান হেডকোয়ার্টার্স নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

চট্টগ্রাম ডিআইজি রেঞ্জের কার্যালয়ে চাকরি বিজ্ঞপ্তি ২০২৪

পুলিশ হেডকোয়ার্টার্স স্মারক নং-৪৪.০১.০০০০.০২৮-০১৮.০১৯.২০২৪ ১/১৯৭৬, তাং-০৭/১১/২০২৪ খ্রিঃ ও স্বরাষ্ট্র সন্তণালয় স্মারক নং- ৪৪.০০.০০০০.০৯৫.০০৪.২১.৪২৪, তা২-১২/১০/২০২৪ খ্রিঃ এর পরিপ্রেক্ষিতে ডিআইজি, চট্টগ্রাম রেঞ্ডের কার্যালয়ে নিশনে বর্ণিত শূন্য পদের বিপরীতে ২০১৫ সনের জাতীয় বেতন স্কেলে প্রদেয় বেতন ভাতায় সম্পূর্ণ অস্থায়ী ভিত্তিতে জনবল নিয়োগের জন্য বাংলাদেশের প্রকৃত নাগরিক এবং চট্টগ্রাম বিভাগের স্থায়ী বাসিন্দাদের নিকট হতে নিম্নবর্ণিত শর্ত সাপেক্ষে জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক প্রবর্তিত নির্ধারিত ফরমে আবেদন/ দরখাস্ত আহবান করা যাচ্ছে।

পুলিশ সার্জেন্ট নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

বাংলাদেশ পুলিশের সার্জেন্ট পদের প্রকৃত শূন্যপদের বিপরীতে নিয়োগের লক্ষ্যে উপযুক্ত আগ্রহী পুরুষ ও নারী প্রার্থীদের অনলাইনে আবেদন আহ্বান করা হচ্ছে। আবেদনের জন্য প্রযোজ্য শর্তাবলিসহ অন্যান্য তথ্যাদি নিম্নে উল্লেখ করা হলো

বয়সঃ প্রার্থীর বয়স ২২ ডিসেম্বর ২০২৪ খ্রিস্টাব্দে ১৯ হতে ২৭ বছরের মধ্যে হতে হবে। বীর মুক্তিযোদ্ধা বা শহিদ মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়স সর্বোচ্চ ৩২ বছর।  (বীর মুক্তিযোদ্ধা বা শহিদ মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়স সর্বোচ্চ ৩২ বছর) অতিক্রান্ত  হয়নি তারাও আবেদনের যোগ্য বলে বিবেচিত হবে।

অন্যান্য যোগ্যতাঃ

  • কম্পিউটারে দক্ষতা সম্পন্ন হতে হবে ।
  • প্রার্থীকে অবশ্যই জনসূত্রে বাংলাদেশের নাগরিক হতে হবে।

বৈবাহিক অবস্থাঃ প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে (তালাকপ্রাপ্ত/তালাকপ্রাপ্তা গ্রহণযোগ্য নয়) এবং শিক্ষানবিশকাল শেষ না হওয়া পর্যন্ত অবশ্যই অবিবাহিত থাকতে হবে ।

শারিরীক যোগ্যতাঃ

  • উচ্চতাঃ পুরুষঃ কমপক্ষে ৫ ফুট ৮ ইঞ্চি বা ১.৭২৭২ মিটার/মহিলাঃ কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি বা ১.৬২৫৬ মিটার
  • পুরুষঃবুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি বা ০.৮১২৮ মিটার/মহিলাঃ বুকের মাপ, এবং সম্প্রসারিত অবস্থায় ৩৪ ইঞ্চি বা ০.৮৬৩৬ মিটার
  • ওজন : বয়স ও উচ্চতার সাথে ওজন অনুমোদিত পরিমাপের হতে হবে: বয়স ও উচ্চতার সাথে ওজন অনুমোদিত পরিমাপের হতে হবে

স্পেশাল ব্রাঞ্চ নিয়োগ বাংলাদেশ পুলিশ 

স্পেশাল ব্রাঞ্চ, বালাদেশ পুলিশ,রাজারবাগ, ঢাকা এর রাজস্ব খাত ভুক্ত নিম্নবর্ণিত  ০৬ টি ক্যাটাগরিতে মোট ১৫ টি শুন্য পদে জনবল নিয়োগের নিমিত্ত  নিম্নবর্ণিত নিময়াবলী ও শর্ত সপক্ষে বাংলাদেশের প্রকৃত  নগরিকদের নিকট হতে অনলইনে http://sbdhaka.teletalk.com.bd/ আবেদন পত্র আহবান করা যাচ্ছে।অনলাইন কোন আবেনপত্র গ্রহণ করা হবে না।

আবেদনের নিয়ম ও শর্তঃ

  • চাকরির জন্য নির্ধারিত আবেদন ফরম প্রার্থী কর্তৃক পূরণ করে নিজ স্বাক্ষরে আবেদন করতে হবে। আবেদন ফরমটি বাংলাদেশ পুলিশের, ইন্ডাস্ট্রিয়াল পুলিশের  ওয়েবসাইটে পাওয়া যাবে।
  • ,আবেদন ফরমে ০১/০৬/২০২৪ খ্রিঃ তারিখে প্রার্থীর বয়স উল্লেখ করতে হবে এবং উক্ত তারিখে মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্দ ওশারিরীক প্রতিবন্ধীর ক্ষেত্রে বয়স সর্বনিন্ন ১৮ হতে সর্বোচ্চ ৩২ বছর: সাধারণ কোটা, মুক্তিযোদ্ধার পুত্র-কন্যাদের পুত্র-কন্যা, এতিম ও অন্যান্য বিশেষ কোটার প্রাথীদের বয়স সর্বনিন্ন ১৮ হতে সর্বোচ্চ ৩০ বছর হতে হবে।
  • . আবেদনপত্র আগামী ১৭/০৭/২০২৪ খ্রিঃ তারিখের মধ্যে আযাডিশনাল ইন্সপেক্টুর জেনারেল, ইন্ভাস্িয়াল পুলিশ হেডকোয়ার্টার্স, বাড়ি নং-০৩, রোড নং-২১১৫), সেব্টর-০৪, উত্তরা, ঢাকা বরাবরে অফিস চলাকালীন সময়ের মধ্যে পৌছাতে হবে। আবেদনপত্র অবশ্যই ডাকযোগে প্রেরণ করতে হবে । সরাসরি বা হাতে হাতে কোন আবেদনপত্র গ্রহণ যোগ্য হবে না।
  • আবেদনপত্র এর সাথে প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত সম্প্রতি তোলা ৫৯৫ সে.মি. সাইজের ০৪ (চার) কপি রক্ছিন ছবি, আবেদনকারীর নাম ও পত্র যোগাযোগের ঠিকানা (বর্তমান ঠিকানা) সম্থলিত ১০ (দশ) টাকার ডাক টিকেট সংযুক্ত ১০১৪.৫ ইঞ্চিঃ ম্মপের একটি ফেরত খাম দিতে হবে। এছাড়া পরীক্ষার ফি বাবদ প্রার্থীদেরকে আবেদনপত্রের সাথে আ্যাডিশনাল ইলপেক্টুর জেনারেল, বাংলাদেশ পুলিশ, ইভাস্থিয়াল পুলিশ হেডকোয়ার্ার্স, বাড়ি নং-০৩, রোড নং-২১(১৫), সেব্টর-০৪, উত্তরা, ঢাকা বরাবর কোড নং-১-২২১১-০০০০- ২০৩১ তে ক্রমিক নং-১ এ বর্ণিত পদের জন্য ১০০/-(একশত) টাকা ট্রেজারী চালানের মাধ্যমে জমা প্রদান করে ট্রেজারী চালানের মূলকল্পি আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হবে ।
  • আবেদনপত্রের সাথে কোন প্রকার শিক্ষাগত যোগ্যতার সনদপত্র সংযুক্ত করা যাবে না। তবে মৌখিক পরীক্ষার সময়ে সকল শিক্ষাগত যোগ্যতার কর্পোরেশনের কমিশনার/কাউন্সিলর কর্তৃক প্রদত্ত নাগরিকত্বের সনদসহ বিশেষ কোটার স্বপক্ষের সনদ ইত্যাদির মূল সনদ এবং সকল সনদপত্রের ০১ (এক) সেট সত্যায়িত কপি সঙ্গে আনতে হবে।
  • আবেদনপত্রের খামের বাম পার্থ উপরে অবশ্যই স্পষ্ট অক্ষরে পদের নাম ও নিজ জেলার নাম উল্লেখ করতে হবে।
  • সরকারি/আধাসরকারি/স্বায়ন্তশাসিত সংস্থায় চাকরিরত প্রার্থীদেরকে অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে নির্দিষ্ট তারিখের মধ্যে আবেদনপত্র প্রেরণ করতে হবে।
  • অসপষ্ট /অসম্পূর্ণ/বিলম্বে প্রাপ্ত/একই খামের মধ্যে একাধিক আবেদনপত্র বা আবেদনপত্রের সাথে কোন প্রকার সুপারিশ লিপিবদ্ধ থাকলে তা সরাসরি বাতিল বলে গণ্য হবে।
  • আবেদনপত্রসমূহ প্রাথমিক বাছাইয়ের পর কর্তৃপক্ষের বিবেচনায় কেবলমাত্র উপযুক্ত প্রার্থীগণকে লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য ডাকা হবে।
  • লিখিত/মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রার্থীকে কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না।
  • এ নিয়োগ বিজ্ঞপ্তির যে কোন অংশ সংশোধন, পরিবর্ধন, সংযোজন ও বিয়োজনের ক্ষমতা কর্তৃপক্ষ সংরক্ষণ করেন।
  • কোন কারণ দর্শানো ব্যতিরেকে যে কোন আবেদনপত্র বাতিলের অধিকার কর্তৃপক্ষ সংরক্ষণ করেন।

প্রতিষ্ঠান পরিচিতি

বাংলাদেশ পুলিশ  বাংলাদেশের একমাত্র আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা। সংস্থাটি বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক নিয়ন্ত্রিত। বাংলাদেশ পুলিশের প্রধান অধিকর্তাকে বলা হয় মহা পুলিশ পরিদর্শক (আইজিপি) বা “ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ”।আট বিভাগের আট পুলিশ রেঞ্জের নামঃ১।ঢাকা রেঞ্জ
২।চট্টগ্রাম রেঞ্জ
৩।খুলনা রেঞ্জ
৪।রাজশাহী রেঞ্জ
৫।সিলেট রেঞ্জ
৬।বরিশাল রেঞ্জ
৭।রংপুর রেঞ্জ
৮।ময়মনসিংহ রেঞ্জ