বিমান বাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ (Bangladesh Air Force Job Circular)

বিমান বাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪, Bangladesh air force job circular 2024 প্রকাশিত হয়েছে।বাংলাদেশ বিমান বাহিনী বাংলাদেশ সশস্ত্র বাহিনীর আকাশ যুদ্ধ শাখা। বিমান বাহিনীর প্রাথমিক দায়িত্ব হচ্ছে বাংলাদেশের আকাশ সীমার সার্বভৌমত্ব রক্ষা করা। পাশাপাশি, বাংলাদেশ সেনাবাহিনী ও বাংলাদেশ নৌবাহিনীকে বিমান সহায়তা প্রদান করাও বিমান বাহিনীর অন্যতম দায়িত্ব।

বাংলাদেশ বিমান বাহিনীতে এমওডিসি পদে নিয়োগ, বিমান বাহিনী সিভিল নিয়োগ, বাংলাদেশ বিমান বাহিনী এম ও ডি সি নিয়োগ, বিমান বাহিনীর বিমান সেনা নিয়োগ, বিমান বাহিনীতে অফিসার ক্যাডেট হিসেবে নিয়োগ বিজ্ঞপ্তি, অফিসার ক্যাডেট  BAFA কোর্স এর সকল বিজ্ঞপ্তি আমাদের পোস্ট আপডেট করা হবে।

বিমান বাহিনী জব সার্কুলার ২০২৪

প্রতিষ্ঠানের নাম বিমান বাহিনী
চাকরির ক্যাটাগরি সরকারি বাহিনী চাকরি
সর্বশেষ বিজ্ঞপ্তি প্রকাশ ২৭ জানুয়ারি ২০২৪
পদের সংখ্যা অসংখ্য
বয়স সর্বোচ্চ ১৮-৩০ বছর
শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক
আবেদনের মাধ্যম অনলাইন
আবেদন ফি ১০০০  টাকা
আবেদন শুরু ২৮ জানুয়ারি ২০২৪
আবেদন শেষ ৩০ মার্চ ২০২৪
ওয়েবসাইট https://baf.mil.bd

বিমান বাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

সম্প্রতি ২৭ জানুয়ারি প্রকাশিত বিমান বাহিনী চাকরি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ এর যাবতীয় তথ্য নিচে তুলে ধরা হলো। আগ্রহী ও যোগ্য ব্যক্তিদের আবেদন করার জন্য আহব্বান করা হচ্ছে।

বাংলাদেশ বিমান বাহিনীর সাংগঠনিক কাঠামোভুক্ত নিম্নবর্ণিত বর্ণিত রাজস্ব খাতের বেসামরিক পদে অস্থায়ী ভিত্তিতে নিয়োগের উদ্দেশ্যে বাংলাদেশের প্রকৃত নাগরিকদের নিকট হতে ওয়েবসাটের মাধ্যমে  অনলাইনে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে।

Biman Bahini Job Circular 2024

Source: Bangladesh Pratidin, 27 January 2024

Application Deadline: 30 March 2024

Better View for KFPlanet Visitors

আবেদনের নিয়ম

সরাসরি www.joinbangladeshairforcc.mil.bd ওয়েবসাইটে ‘Apply Now’-এ ক্লিক করে পরবর্তী নির্দেশনা অনুযায়ী রেজিস্ট্রেশন করে ফি বাবদ ১,০০০/- টাকা পরিশােধ করা হলে রেজিস্ট্রকৃত মােবাইল নম্বরে ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রেরণ করা হবে।

প্রাপ্ত ইউজার আইডি এবং পাসওয়ার্ড-এর মাধ্যমে ‘Login’ করে অনলাইনে আবেদনপত্র পূরণ ও প্রিন্ট করতে হবে। উক্ত আবেদনপত্র প্রাথমিক লিখিত পরীক্ষার নির্ধারিত তারিখে সম্প্রতি তােলা পাসপাের্ট আকারের ১২ কপি সত্যায়িত ছবি (অবশ্যই ল্যাব প্রিন্ট ও পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে কলারসহ শার্ট পরিহিত ছবি হতে হবে), শিক্ষাগত যােগ্যতার সনদ ও অন্যান্য সনদের সত্যায়িত ফটোকপিসহ বিমান বাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্রে জমা দিতে হবে।

Bangladesh Air Force Job Circular 2024 : আবেদনের নিয়ম ও শর্ত

  1. অনলাইন পদ্ধতিতে সরাসরি ওয়েবসাইটে প্রবেশ করে পরবর্তী নির্দেশনা অনুযায়ী রেজিস্ট্রেশন করে অনলাইন পদ্ধতিতে ১৫০/- পরিশোধ করা হলে রেজিস্ট্রিকৃত মোবাইল নম্বরে ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রেরণ করা হবে।
  2. ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে অনলাইনে আবেদনপত্র পূরণ ও প্রিন্ট করতে হবে। এরপর উক্ত আবেদনপত্র প্রাথমিক লিখিত পরীক্ষার নির্ধারিত তারিখে প্রয়োজনীয় সংখ্যক ছবি ও অন্যান্য সনদের ফটোকপিসহ বিমান বাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্রে জমা দিতে হবে।
  3.  শিক্ষাগত যোগ্যতার সাময়িক সনদ, প্রশংসাপত্র এবং নম্বরপত্রসমূহের সত্যায়িত ফটোকপি। নাগরিকত্ব, চারিত্রিক সনদ, বৈবাহিক অবস্থা ও স্থায়ী ঠিকানার সনদ জমা দিতে হবে। উক্ত সনদ স্ব-স্ব ইউনিয় পরিষদ/মিউনিসিপ্যাল চেয়ারম্যান/ওয়ার্ড কমিশনার অথবা ৯ম বা তার উপরের গ্রেডের সরকারি কর্মকর্তার নিকট হতে আনতে হবে।
  4. সনদের সাথে সনাক্তকারীর মোবাইল নম্বর সংযুক্ত করতে হবে। সম্প্রতি তোলা পাসপোর্ট আকারের ১২ কপি সত্যায়িত ছবি । বর্তমান অথবা সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদ। চাকরিরত প্রার্থীদের ক্ষেত্রে বসব কর্মস্থল/প্রতিষ্ঠানের প্রধানের নিকট হতে প্রার্থীতার জন্য অনুমতিপত্র।
  5. স্থায়ী ঠিকানার প্রমাণ স্বরুপ জন্ম নিবন্ধন/জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি। প্রযোজ্য ক্ষেত্রে সমমানের শিক্ষাগত যোগ্যতার বিষয়ে সংশ্লিষ্ট ইকুইভ্যালেন্স কমিটি কর্তৃক প্রদত্ত ইকুইভ্যালেন্স সনদের সত্যায়িত ফটোকপি।
  6. সংবাদপত্রে এবং বিমান বাহিনী ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে উল্লেখিত তাবিখ ও স্থান অনুযায়ী ইউনিফরম পরিহিত এবং পরিচয়পত্র বহনকারী টিমের মাধ্যমে পরীক্ষা গ্রহণ করা হয়। ভর্তির ব্যাপারে যে কোনো সুপারিশ প্রার্থীর অযোগ্যতা বলে বিবেচিত হবে।.
  7. কেউ আর্থিক লেনদেনসহ কোনো প্রকার প্রতারণা করার চেষ্টা করলে তাকে নিকটস্থ আইন প্রয়োগকারী সংস্থার নিকট সোপর্দ করা যেতে পারে। ভর্তির সময় অবৈধভাবে আর্থিক লেনদেন, ভূয়া ঠিকানা ও সনদ অথবা ভুল তথ্য প্রদানের মাধ্যমে বিমান বাহিনীতে ভর্তির তথ্য উৎঘাটিত হলে চাকরির যে কোনো পর্যায়ে বরখাস্ত সহ আইনের আওতায় প্রার্থীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিমান বাহিনী সিভিল নিয়োগ

বিমান সেনা নিয়োগ 

বাংলাদেশের বিমান ঘাটিঃ:

  1. বাংলাদেশ বিমান বাহিনী ঘাটি খাদেমুল বাশার, ঢাকা
  2. বাংলাদেশ বিমান বাহিনী ঘাটি বঙ্গবন্ধু, ঢাকা
  3. বাংলাদেশ বিমান বাহিনী ঘাটি জহুরুল হক, চট্টগ্রাম
  4. বাংলাদেশ বিমান বাহিনী ঘাটি মতিউর রহমান, যশোর
  5. বাংলাদেশ বিমান বাহিনী ঘাটি পাহাড়কাঞ্চনপুর, টাঙ্গাইল
  6. বাংলাদেশ বিমান বাহিনী ঘাটি কক্সবাজার
  7. মৌলভীবাজার রাডার ইউনিট
  8. বগুড়া রাডার ইউনিট
  9. তত্ত্বাবধান ও রক্ষণাবেক্ষণ ইউনিট, লালমনিরহাট
  10. তত্ত্বাবধান ও রক্ষণাবেক্ষণ ইউনিট, সমশেরনগর

 

প্রশিক্ষণ কেন্দ্রঃ

  1. বাংলাদেশ এয়ার ফোর্স একাডেমী, যশোর
  2. ফ্লাইট ইনস্ট্রাক্টরস স্কুল (এফআইএস), বগুড়া
  3. কমান্ড অ্যান্ড স্টাফ ট্রেনিং ইন্সটিটিউট (সিএসটিআই)
  4. ফ্লাইট সেফটি ইন্সটিটিউট (এফআইএস), ঢাকা
  5. অফিসারস ট্রেনিং স্কুল (ওটিএস), যশোর
  6. অ্যারোমেডিক্যাল ইন্সটিটিউট (এএমআই), কুর্মিটোলা, ঢাকা
  7. ফাইটার কন্ট্রোলার ট্রেনিং ইউনিট (এফসিটিইউ), ঢাকা
  8. স্কুল অফ ফিজিক্যাল ফিটনেস (এসওপিএফ), কুর্মিটোলা, ঢাকা
  9. রিক্রুটস ট্রেনিং স্কুল (আরটিএস), সমশেরনগর, মৌলভীবাজার
  10. ট্রেনিং উইং, পতেঙ্গা, চট্টগ্রাম
  11. মেকানিক্যাল ট্রান্সপোর্ট ড্রাইভিং স্কুল, সমশেরনগর, মৌলভীবাজার