১০৯ পদে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরে নিয়োগ বিজ্ঞপ্তি

ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশিত হয়েছে।ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি অধিদপ্তর। এ অধিদপ্তরের কাজ বাংলাদেশের নাগরিকদের বিদেশে যাতায়াতে সহায়তা প্রদান করা।সম্প্রতি প্রকাশিত ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি র যাবতীয় তথ্য নিচে তুলে ধরা হল। আগ্রহী ও যোগ্য ব্যক্তিদের আবেদন করার আহব্বান করা হচ্ছেঃ

ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর জব সার্কুলার ২০২৩ এর যাবতীয় তথ্য

প্রতিষ্ঠানের নামঃ  ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর
চাকরির ক্যাটাগরিঃ সরকারি চাকরি 
চলমান বিজ্ঞপ্তি ০১
পদের সংখ্যা ১০৩ জন
বয়স বিজ্ঞপ্তি অনুযায়ী
শিক্ষাগত যোগ্যতা বিজ্ঞপ্তি অনুযায়ী
আবেদনের মাধ্যম অনলাইন,সাক্ষাৎকার
আবেদন ফি বিজ্ঞপ্তি থেকে দেখে নিন
আবেদন শুরু ১৭ ডিসেম্বর  ২০২২
আবেদন শেষ ২৩ জানুয়ারি  ২০২৩
অফিসিয়াল ওয়েবসাইটঃ  www.dip.gov.bd 

Department of Immigration and Passport Job Circular 2023

সরকারি বেসরকারি সব ধরনের চাকরির খবর সবার আগে পাবেন ওয়েবসাইটে। তাই যেকোনো ধরনের চাকরির খবর পেতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইটে। ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরে নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কিত যাবতীয় তথ্য দেখতে Department of Immigration and Passport Job Circular 2023 পোস্টটি পড়ুন।

১. পদের নাম : সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর

পদ সংখ্যা : ৩টি

যোগ্যতা : স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রি। কম্পিউটার ব্যবহারে দক্ষতা। সাঁটলিপিতে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে বাংলা ও ইংরেজিতে যথাক্রমে ৫০ ও ৮০ শব্দ এবং কম্পিউটার মুদ্রাক্ষরে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে বাংলায় ২৫ এবং ইংরেজিতে ৩০ শব্দ হতে হবে।

বেতন স্কেল : ১১,০০০–২৬,৫৯০ টাকা

২। পদের নামঃ সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর

পদ সংখ্যাঃ ০৪ টি

যোগ্যতা : স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রি। কম্পিউটার ব্যবহারে দক্ষতা। সাঁটলিপিতে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে বাংলা ও ইংরেজিতে যথাক্রমে ৪৫ ও ৭০ শব্দ এবং কম্পিউটার মুদ্রাক্ষরে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে বাংলায় ২৫ ও ইংরেজিতে ৩০ শব্দ থাকতে হবে।

বেতন স্কেল : ১০,২০০–২৪,৬৮০ টাকা

৩। পদের নামঃ অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক

পদ সংখ্যাঃ ২৩ টি

যোগ্যতা : অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএতে এইচএসসি বা সমমান পাস। কম্পিউটার ব্যবহারে দক্ষতা। কম্পিউটার ব্যবহারসংক্রান্ত ওয়ার্ড প্রসেসিং, ডেটা এন্ট্রি ও টাইপিং ইত্যাদির সর্বনিম্ন গতি প্রতি মিনিটে বাংলায় ২০ শব্দ ও ইংরেজিতে ২৮ শব্দ থাকতে হবে।

বেতনঃ ৯৩০০-২২৪৯০ টাকা
৪। পদের নামঃ অ্যাসিস্ট্যান্ট একাউন্টেন্ট

পদ সংখ্যাঃ ২৪ টি

যোগ্যতা : স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্য বিভাগে অন্যূন স্নাতক ডিগ্রি। কম্পিউটার চালনায় দক্ষ হতে হবে।

বেতনঃ ৯৩০০-২২৪৯০ টাকা
৫। পদের নামঃ ডাটা এন্ট্রি অপারেটর

পদ সংখ্যাঃ ৪৫ টি

যোগ্যতা : এইচএসসি বা সমমান পাস। তবে বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। সংশ্লিষ্ট অ্যাপটিটিউড পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

বেতনঃ ৯৩০০-২২৪৯০ টাকা
৬। পদের নামঃ রেকর্ড কিপার

পদ সংখ্যাঃ ০৪ টি

যোগ্যতা : স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্যূন স্নাতক বা সমমানের ডিগ্রি। কম্পিউটার চালনায় দক্ষ হতে হবে।

বেতনঃ ৯৩০০-২২৪৯০ টাকা

ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ - Department of Immigration and Passports DIP job circular 2022 pdf http://www.dip.gov.bd http://dip.teletalk.com.bd

passport job 2022 dec2

 

আবেদনের শর্তাবলীঃ

১। আগামী ২৪/১০/২০২২ খ্রিঃ তারিখ হতে ১১/১১/২০২২ খ্রিঃ তারিখ পর্যন্ত সময়ের মধ্যে “মহাপরিচালক, ইমিগ্রেশন ও পাসপাের্ট অধিদপ্তর, আগারগাঁও, ঢাকা-১২০৭” ঠিকানায় ডাকযােগে আবেদনপত্র পৌছাতে হবে। উল্লেখিত তারিখের পর প্রাপ্ত আবেদনপত্র গৃহিত হবে না। অগ্রিম বা হাতে হাতে কোন আবেদনপত্র গ্রহণ করা হবে না।

২। আবেদনকারীর বয়স ২৫ মার্চ, ২০২২ খ্রিঃ তারিখে সর্বনিম্ন ১৮ এবং সর্বোচ্চ ৩০ বছর হতে হবে। মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযোেদ্ধার পুত্র-কন্যার বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর। তবে মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধার পুত্র-কন্যার পুত্র-কন্যাদের ক্ষেত্রে বয়সসীমা ১৮ বছর থেকে ৩০ বছর।

৩। প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে বিদ্যমান কোটানীতি অনুসরণ করা হবে। মুক্তিযােদ্ধা সংক্রান্ত সনদপত্র/প্রত্যয়নপত্র গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মুক্তিযােদ্ধা বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক প্রদত্ত হতে হবে। এতিমখানা নিবাসীদের উপযুক্ত কর্তৃপক্ষের প্রত্যয়নপত্র আবেদনপত্রের সাথে যুক্ত করতে হবে।

৪। সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও বিভিন্ন কর্পোরেশনে কর্মরত প্রার্থীদের স্ব স্ব কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে।

৫। ইউনিয়ন পরিষদ/পৌরসভা/ সিটি কর্পোরেশন এর চেয়ারম্যান/মেয়র/ওয়ার্ড কমিশনার কর্তৃক প্রদত্ত জাতীয়তা সনদপত্র, প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্র, শিক্ষাগত যােগ্যতা, ড্রাইভিং লাইসেন্স ও অভিজ্ঞতার সনদপত্র এবং সম্প্রতি তােলা ০৬(ছয়) কপি পাসপাের্ট সাইজ ছবি প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা (নামের সীলসহ) কর্তৃক সত্যায়ন করে আবেদনপত্রের সাথে দাখিল করতে হবে। আবেদনপত্রের সাথে দাখিলযােগ্য কাগজপত্র প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তার নামের সীলসহ সত্যায়িত না হলে আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।

৬। আবেদনপত্রের সাথে ‘মহাপরিচালক, ইমিগ্রেশন ও পাসপাের্ট অধিদপ্তর, আগারগাঁও, ঢাকা-১২০৭’ বরাবরে
কোড নং ১-৭৩৭৫-০০০০-২০৩১ তে ১০০ (একশত) টাকা জমার ট্রেজারি চালানের মূলকপি সংযুক্ত
করতে হবে। এক্ষেত্রে পােস্টাল অর্ডার, ব্যাংক ড্রাফট বা পে-অর্ডার গ্রহণযােগ্য হবে না।

৭।বয়সের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযােগ্য নয়।

৮।নিয়ােগ বিজ্ঞপ্তির শর্ত পূরণ হয়নি এমন আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।

৯।নিয়ােগ পরীক্ষার জন্য কোন ভ্রমণ ভাতা/দৈনিক ভাতা প্রদান করা হবে না।

বাংলাদেশের নাগরিকদের বিদেশে যাতায়াতে সহায়তা প্রদানের লক্ষ্যে ১৯৬২ সালে একটি পরিদপ্তর হিসেবে জোনাল কার্যালয়, ঢাকা এবং আঞ্চলিক পাসপোর্ট অফিস ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী ও খুলনা নিয়ে বর্তমান ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর এর কার্যক্রম শুরু হয়। স্বাধীনতাত্তোর স্বাধীন সার্বভৌম বাংলাদেশে ১৯৭৩ সালে পূর্ণাঙ্গ রুপে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর প্রতিষ্ঠিত হয়। ঢাকায় অবস্হিত অধিদপ্তরের প্রধান কার্যালয়সহ ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী ও খুলনা অফিস সমন্বয়ে কার্যালয়ের সংখ্যা হয় ৬ টি।


Passports office job circular , passport office authority, apply for passport office job, Department of immigration and passports Bangladesh, Department of immigration and passports Bangladesh job, jobs in Department of immigration and passports Bangladesh, a job in Department of immigration and passports Bangladesh, www.dip.gov.bd; passport office agargaon, apply process in passport office, process apply passport online, passport application process in Bangladesh, passport bd, passport office Dhaka contact no, www.dip.gov.bd, http://www.dip.teletalk.com.bd/,

 

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*