বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ [BOU Job Circular]

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩, BOU Job Circular 2023  প্রকাশিত হয়েছে। বাংলাদেশের সর্বস্তরের শিক্ষাকে দূরশিক্ষণ পদ্ধতির মাধ্যমে সকল স্তরের জনগনের কাছে পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। সম্প্রতি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।আগ্রহী ও যোগ্য ব্যক্তিদের আবেদন করার জন্য আহব্বান করা হচ্ছে।

Open University BOU www.bou.edu.bd Job Circular 2023

প্রতিষ্ঠানের নাম বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়
চাকরির ক্যাটাগরি সরকারি চাকরি
কত ক্যাটাগরি ০১
পদের সংখ্যা ০১
বয়স ১৮-৩০ বছর
শিক্ষাগত যোগ্যতা স্নাতক, উচ্চ মাধ্যমিক, মাধ্যমিক
আবেদনের মাধ্যম অনলাইন
আবেদন ফি বিজ্ঞপ্তি দেখুন
আবেদন শুরু ০৮ আগস্ট ২০২৩
আবেদন শেষ ৩০ আগস্ট ২০২৩
অফিসিয়াল ওয়েবসাইট https://osaps.bou.ac.bd

সরকারি বেসরকারি সব ধরনের চাকরির খবর সবার আগে পাবেন জবসপোর্টালে। তাই যেকোনো ধরনের চাকরির খবর পেতে ভিজি ট করুন আমাদের ওয়েবসাইটে। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়  জব সার্কুলার 2023 সম্পর্কিত যাবতীয় তথ্য দেখতে নিচের ছবিটি লক্ষ্য করুন।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে নিম্নবর্ণিত পদসমূহে বিধি মোতাবেক প্রদেয় ভাতাদিসহ পদের বিপরীতে উল্লেখিত বেতন গ্রেডে (জাতীয় বেতন  স্কেল , ২০১৫) নিয়োগের নিমিত্তে বাংলাদেশের প্রকৃত নাগরিকদের নিকট থেকে নির্ধারিত ফরমে দরখাস্ত আহবান করা যাচ্ছে:

  1. উপরে বর্ণিত পদসমূহে নিয়োগের জন্য নির্ধারিত শিক্ষাগত যোগাতা, অভিজ্ঞতা ও গবেষণা প্রকাশনার শর্তাবলী এবং
    আবেদন করার নিয়মাবলীসহ আবেদনপত্রের ফরম সরাসরি অথবা www.bou.edu.bd  ওয়েবসাইট থেকে অথবা ১০/- (দশ) টাকা মূল্যের ডাক টিকেটসহ নিজ ঠিকানা সম্থলিত ৪.৫” ১. ১০” খাম প্রেরপপূর্বক রেজিস্ট্রার-এর দপ্তর হতে সংখহ করাযাবে। আবেদনকারীকে জনতা ব্যাংকের যে কোন শাখা হতে জনতা ব্যাংক, বাউবি ক্যাম্পাস শাখা, গাজীপুর বরাবর
    “বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় -এর অনুকূলে ইস্যুকৃত ১,০০০/- (এক হাজার) টাকা মূল্যের ব্যাংক ড্রাফট/পে-অর্ডার
    (অফেরতযোগ্য) আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হবে। পোস্টাল অর্ডার গ্রহণযোগ্য হবে না।
  2. অধ্যাপক পদের জন্য ০৮ (আট) সেট এবং প্রভাষক পদের জন্য ০২ (দুই) সেট আবেদনপত্র জমা দিতে হবে।
    আবেদনপত্রের সাথে দাখিলকৃত কোন কিছুই ফেরত দেয়া হবে না। এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের কারণে কর্তৃপক্ষ
    আবেদনকারীর পরীক্ষা গ্রহণ করতে/তাকে প্রার্থিত পদে নিয়োগ প্রদান করতে বাধ্য থাকবে না।
  3. রেজিস্ট্রার বরাবর আবেদনপত্র ডাকযোগে পৌছানোর শেষ তারিখ  ৩০-০৮-২০২৩। অসম্পূর্ণ এবং উক্ত তারিখের পর
    প্রাপ্ত আবেদনপত্র সরাসরি বাতিল বলে গণ্য হবে। সরকারি/আধা-সরকারি/সায়ত্বশাসিত প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীদের
    অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের   সহ নির্ধারিত সময়ের মধ্যে আবেদনপত্র প্রেরণ করতে হবে । খামের উপর প্রার্থীর পদের নাম উল্লেখ করতে হবে
  4. বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে কর্মরত হস্বোরী/অস্থায়ী/অনিয়মিত) প্রার্থীদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা (বিভাগ/শ্রেণি/জিপিএ/সিজিপিএ-এর ক্ষেত্রে প্রযোজ্য), অভিজ্ঞতা ও বয়সের যে কোন ২টি শর্ত শিথিলযোগ্য। অভ্যন্তরীণ প্রার্থী যারা কমপক্ষে ১৫(পনের) বৎসর যাবত বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে সক্রিয়ভাবে চাকরি করেছেন, তাদের ক্ষেত্রে বিষয়-এর শর্ত শিথিলযোগ্য ।
  5. প্রার্থীকে তার প্রার্থীত পদের নাম খামের উপরে স্পষ্টাক্ষরে লিখতে হবে।
  6. ভুয়া তথ্য সমলিত/অসম্পূরণ/করটিপূর্ণ আবেদনপত্র অথবা নির্ধারিত অংকের ব্যাংক ড্রাফট/পে-অর্ডার সংযুক্তি ব্যতীত আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।
  7. এ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের কারণে কর্তৃপক্ষ আবেদনকারীর পরীক্ষা খরহণ করতে বা তাকে প্রার্থিত পদে নিয়োগ দিতে বাধ্য থাকবে না।
  8. আবেদনের শেষ তারিখে (৩০/০৮/২০২৩) বয়স নির্ধারিত হতে হবে।
  9. সকল পদের জন্য দূরশিক্ষণ প্রতিষ্ঠানে কর্মরত অভিজ্ঞ  প্রার্থী ও অভ্যন্তরীণ যোগ্যতাসম্পর প্রার্থীকে অগ্রাধিকার দেয়া যেতে পারে।
  10. সকল প্রকার কর্মকর্তা পদের ক্ষেত্রে প্রার্থীর কম্পিউটার লিটারেসি (বিশেষ করে বাংলা ও ইংরেজিতে কম্পোজ করা), কম্পিউটার চালনা, সাবলীলভাবে ইন্টারনেট ব্যবহার ই-মেইলে তথ্য আদান-প্রদানসহ) এর বাস্তব জ্ঞান ও পারদর্শিতা থাকতে হবে।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

Source: Prothom Alo, 08 August 2023

Application Deadline: 30 August 2023

প্রতিষ্ঠান পরিচিতি

বাংলাদেশের জাতীয় সংসদ কর্তৃক প্রণীত আইন অনুযায়ী ১৯৯২ সালের ২০ অক্টোবর বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়-এর জন্ম। এটি একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ে অন ক্যাম্পাস (সিটি ক্যাম্পাস, ঢাকা) ও আউটার ক্যাম্পাস (স্টাডি সেন্টার সমূহ) দুই ধরনের শিক্ষা ব্যবস্থা প্রচলিত আছে। বহুমুখি শিক্ষা প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জ্ঞান-বিজ্ঞানের সৃজন, চর্চা ও বিকাশকে অধিকতর গণমুখী ও জীবন-ঘনিষ্ঠ করে দেশের প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দেয়ার মাধ্যমে একটি সুশিক্ষিত ও আত্মনির্ভরশীল জাতি গড়ে তুলতে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিশেষভাবে প্রতিশ্রুতিবদ্ধ।

ঢাকা শহরের উত্তরে গাজীপুর জেলার বোর্ডবাজারে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মূল কাম্পাস অবস্তিত। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম সংগঠনের জন্য সারা দেশে রয়েছে ১২টি আঞ্চলিক কেন্দ্র, ৮০টি কো অর্ডিনেটিং আফিস এবং ১০০০টিরও অধিক টিউটোরিয়াল কেন্দ্রের বিশাল নেটওয়ার্ক। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও প্রশাসনিক কার্যক্রম পরিচালনার জন্য রয়েছে সাতটি একাডেমিক অনুষদক বা স্কুল এবং ১১টি প্রশাসনিক বিভাগ। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় আইন (১৯৯২) অনুসারে বিশ্ববিদ্যালয়ের সকল কর্মকাণ্ড বোর্ড অব গভর্নরস, একাডেমিক কাউন্সিল, স্কুল, পাঠ্যক্রম কমিটি, অর্থ কমিটি প্রভৃতি কর্তৃপক্ষের সিদ্ধান্ত ও নীতিমালা অনুযায়ী পরিচালিত।